• ১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার
  • 31 July 2021, Saturday
Mono Rail & Ropeway In Kolkata Transporation ছবি: প্রতীকী

কলকাতা পরিবহনে যোগ হচ্ছে মনোরেল এবং রোপওয়ে

ওয়েব ডেস্ক প্রতিবেদন

Updated On: 16 Jun 2021 09:03 pm


গণপরিবহনের ক্ষেত্রে বৈপ্লবিক সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার। কলকাতার মুকুটে যোগ হতে চলেছে মনোরেল এবং রোপওয়ের মতো পরিবহণের পালক। রাজ্যের পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘পরিবহনকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। যে সমস্ত জায়গায় মেট্রো পৌঁছবে না, সেই সমস্ত জায়গাকে রোপওয়ে, মনোরেলের মাধ্যমে যুক্ত করার ভাবনা-চিন্তা শুরু হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, ‘জল পরিবহনে ঢেলে সাজানোর চেষ্টা শুরু হয়েছে। বিষয়টি নিয়ে বিশ্ব ব্যাঙ্কের সঙ্গেও কথা চলছে। গঙ্গার ধারে চক্ররেলকে হয় উপরে তুলতে, নয়তো মাটির নীচ দিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা চলছে রেলের সঙ্গে। জ্বালানির খরচ মাত্রাতিরিক্ত হওয়ায় ইলেকট্রিক যানের উপর বাড়তি জোর দেওয়া হচ্ছে। ফলে পরিবেশ দূষণের মাত্রাও কম হবে।








নির্মীয়মান মেট্রো প্রকল্পগুলি শেষ হলেই কলকাতার গণপরিবহনের নতুন রূপরেখা তৈরি হবে। তাই সোমবার মেট্রো প্রকল্পগুলির অগ্রগতি সম্পর্কে জানতে নির্মাণকারী সংস্থা আরভিএলএল ও কেএমআরসিএল-র আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন পরিবহনমন্ত্রী, পরিবহন সচিব এবং কলকাতার পুলিশ কমিশনার। দুই নির্মাণকারী সংস্থা জানিয়েছে, নোয়াপাড়া-এয়ারপোর্ট রুটের কাজ শেষ হওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২০২২-এর ডিসেম্বর। জোকা-তারাতলা রুটের কাজ শেষ হবে ২০২৩-এর মার্চে। সেক্টর ফাইভ থেকে হাওড়া-ময়দান রুটের কাজ শেষ হতে সময় লাগবে ২০২২-এর জন পর্যন্ত। 

Recent Comments:

Leave a Comment: