• ৩০ বৈশাখ ১৪২৮, শুক্রবার
  • 14 May 2021, Friday
থামছে না শ্রমজীবী ক্যান্টিন ছবি ইন্টারনেট

থামছে না শ্রমজীবী ক্যান্টিন

ওয়েব ডেস্ক প্রতিনিধি

Updated On: 03 May 2021 12:33 am

করোনা অতিমারীকে কেন্দ্র করে গত বছর কেন্দ্রীয় সরকারের অপরিকল্পিত লকডাউনের জন্য রাজ্যের বহু সংখ্যক মানুষের জীবন জীবিকা এক কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়েছিল। সেই সময় মানুষ যাতে কোনও একবেলাও না খেয়ে থাকতে না পারে তার জন্য এগিয়ে এসেছিলেন যাদবপুর অঞ্চলের সাধারণ বাম কর্মী সমর্থকরা এবং নেতৃত্ত্ব। মানুষকে অভুক্ত না রাখার জন্য শুরু হয় যাদবপুরে জ্যোতি দেবী শ্রমজীবী ক্যান্টিন। মাত্র ২০ টাকায় দীর্ঘ এক বছর ধরে প্রতিদিন মানুষের মুখে অন্ন তুলে দিচ্ছে এই শ্রমজীবী ক্যান্টিন। মূলত খেটে খাওয়া মানুষের জন্য এই ক্যান্টিন প্রথমে শুরু হলেও সময় এগিয়ে যাওয়ার সাথে সাথে তার থেকে উপকৃত হয়েছে সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ।


২ মে নির্বাচনী ফলাফল ঘোষণা হওয়ার পর থেকেই মানুষের মনে প্রশ্ন জাগতে শুরু করে শ্রমজীবী ক্যান্টিনের ভবিষ্যত নিয়ে। তাদের অনুমান নির্বাচনে পরাজয়ের পরে এই শ্রমজীবী ক্যান্টিন চলবে কিনা? মানুষের মধ্যে এই আশঙ্কা তৈরি হওয়ার পরেই শ্রমজীবী ক্যান্টিনের রেড ভলেন্টিয়াররা শ্রমজীবী ক্যান্টিনের ফেসবুক পেজের মাধ্যমে জানিয়েছেন, তারা এক দীর্ঘস্থায়ী রাজনৈতিক কর্মসূচী হিসাবে এই ক্যান্টিনের পথ চলা, কোনও ধরনের নির্বাচনী প্রচার এই ক্যান্টিনের মাধ্যমে করা হয়নি বা নির্বাচনী রাজনীতির জন্য এই ক্যান্টিন তৈরি করা হয়নি বলে তারা জানান। তারা জানিয়েছেন যতদিন মানুষের অনুদান তাদের কাছে এসে পৌঁছাবে আর স্বেচ্ছাশ্রম তাদের সাথে থাকবে ততদিন এই কর্মসূচি চলবে। 


কোভিড আক্রান্ত রোগীদের জন্য বাড়িতে খাবারের প্যাকেট পৌঁছে দেওয়ার কাজ করেন শ্রমজীবী ক্যান্টিনের রেড ভলেন্টিয়াররা। শ্রমজীবী ক্যান্টিনের পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনী ফলাফল যাই হোক না কোন মানুষের পাশে তারা যেমন আগেও ছিল ভবিষ্যতেও তারা সমান ভাবে থাকবে তাদের সাধ্য অনুযায়ী।








সূত্র       গণশক্তি

Recent Comments:

Leave a Comment: