• ১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার
  • 31 July 2021, Saturday
Forward Block will be in Front but not in Morcha ছবি: ইন্টারনেট

ফ্রন্টে থেকেও মোর্চায় নেই: অদ্ভুত অবস্থান ফরওয়ার্ড ব্লকের

ওয়েব ডেস্ক প্রতিবেদন

Updated On: 12 Jun 2021 07:30 pm


গর্জন করেই ক্ষান্ত হতে হল ফরওয়ার্ড ব্লককে। রাজনৈতিক বিশ্লেষকদের এমনটাই অভিমত। সাংবাদিক সম্মেলনে আসার এক ঘণ্টা আগে ফরওয়ার্ড ব্লকের নরেজ চ্যাটার্জী দাবি করেছিলেন, ‘আইএসএফ এবং কংগ্রেসকে আর সহ্য করব না।’ কিন্তু মাত্র এক ঘণ্টার ব্যবধানেই কোনো এক অজানা রহস্যে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন নরেন চ্যাটার্জী, তা এখনও কেউ আন্দাজ করতে পারছেন না।

সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘বামফ্রন্টে থেকেই লড়াই হবে।’ কিন্তু তাঁরা তো বামফ্রন্টেই ছিলেন, তাহলে নতুন করে এই বিবৃতি দেওয়ার প্রয়োজন হল কেন? কেনই বা প্রয়োজন হল সাংবাদিক সম্মেলনের? এই সাংবাদিক সম্মেলনের আগে দলের প্রবীণ নেতা আলম সৈরানিদের সঙ্গে বিস্তারিত আলোচনা করেছিলেন কি তিনি? উঠে আসছে এমন সব বহুমুখী প্রশ্ন।

২০১১ বিধানসভা নির্বাচনে ফরওয়ার্ড ব্লকের প্রাপ্ত ভোট শতাংশ ০.৫৩। এই শতাংশ ভোট নিয়ে কেন তাঁরা এত তেড়েফুড়ে উঠছেন, তা নিয়ে আলিমুদ্দিনেও বিরক্তির সুর। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই বহু বাম সমর্থক ও কর্মী দাবি তুলতে শুরু করেছেন, যে সব দল বাম জোট থেকে বেরিয়ে যেতে চাইছে, তারা বেরিয়ে যাক। বিশেষ সূত্রে খবর, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর সঙ্গে যে ভাবে কথা বলেছিলেন নরেন চ্যাটার্জী, তা দলের অনেকেই ভালোভাবে নেননি। আজকের সাংবাদিক বৈঠকে নরেনবাবুর অগোছালো বক্তব্য ঘিরে চাপনউতোর চলছে। একদিকে তিনি ফ্রন্টে থাকতে চাইছেন, অন্যদিকে জোটে থাকতে চাইছেন না।  আবার স্ববিরোধী মন্তব্য করে বলছেন, ‘সম্ভাবনার সব দরজাই খোলা থাকছে।’ ফলে নিজের দলের মধ্যেও তাঁকে প্রশ্নের মুখে পড়তে হচ্ছে।


রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এদিনের সাংবাদিক সম্মেলনের খবর আগেই বাইরে বেরিয়ে আসায় ফরওয়ার্ড ব্লকের অন্দরেই অস্থিরতা তৈরি হয়। ফলে পরিস্থিতি ধামাচাপ দিতে ‘ডিফেন্স’ মজবুত করা ছাড়া উপায় ছিল না নরেনবাবুর। তবে শরিক সিপিএম-এর ওপর আপাতত কিছু শর্ত চাপানোর চেষ্টা করেছেন তিনি। এটাকে আপাতত ‘প্রেসার গেম’ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। 

Recent Comments:

Leave a Comment: