• ১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার
  • 31 July 2021, Saturday
Multi Marriage for Woman: Proposal in South Africa ছবি: প্রতীকী

বর্ণবৈষম্য দূরীকরণে মহিলাদের বহুবিবাহের ভাবনা

ওয়েব ডেস্ক প্রতিবেদন

Updated On: 29 Jun 2021 08:28 pm

বর্ণবৈষম্য দূর করতে দেশের মেয়েদের বহুবিবাহের ভাবনা নিচ্ছে দক্ষিণ আফ্রিকা সরকার। বহুবিবাহের মাধ্যমে একাধিক স্বামীর সঙ্গে ঘর করতে পারবেন দেশের মহিলারা। এমনই প্রস্তাব পেশ করেছে দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রক। যদিও এই প্রস্তাব নিয়ে ইতিমধ্যেই রক্ষণশীল সমাজের তরফে বিরোধিতা শুরু হয়েছে। সম্প্রতি স্বরাষ্ট্র দপ্তরের বিবৃতি বা গ্রিন পেপার প্রকাশিত হয়েছে। তাকে অন্যান্য বহু প্রস্তাবের মধ্যে রয়েছে মহিলাদের বহুবিবাহের প্রস্তাবটি। এই গ্রিন পেপারের প্রস্তাবগুলিকে স্বাগত জানিয়েছে সে দেশের সরকার।






মহিলাদের বিবাহ সংক্রান্তে ওই খসড়ায় বলা হয়েছে, এই নতুন প্রস্তাবের লক্ষ্য দেশে বসবাসকারী সবার বিবাহের পলিসির জন্য বলিষ্ঠ ব্যবস্থার গোড়াপত্তন। সব ধর্ম, সংস্কৃতি ও যৌন দৃষ্টিভঙ্গির মানুষের মধ্যে কোনো রকম বিভেদ ছাড়া আইনত বিবাহ বন্ধনে আবদ্ধ হতে সাহায্য করবে এই প্রস্তাব।





 

দক্ষিণ আফ্রিকা সরকার জানিয়েছে, এখন যে আইনে দেশে বিবাহ হয় তা দেশের সংবিধানের পরিপন্থী। বিবাহ আইনের ক্ষেত্রে পরম্পরার কিছু ব্যপার সংযুক্ত থাকে। সরকারের পক্ষে জানানো হয়েছে, যে এই প্রস্তাবনা আনার আগে বিশেষজ্ঞ এবং ধর্মগুরুদের সঙ্গে আলোচনা হয়েছে, যার প্রক্রিয়া শুরু হয়েছিল ২০১৯ সালে। আলোচনা করা হয়েছে প্রাচীনপন্থী নেতা ও মানবাধিকার কর্মীদের সঙ্গেও। মানবাধিকার কর্মীরা জানিয়েছেন এই সিদ্ধান্তে সিলমোহর পড়লে সাম্যের অধিকার রক্ষি হবে। তবে ভিন্ন মত পোষন করেছেন বিরোধী এবং প্রাচীনপন্থী নেতারা। বিরোধী নেতা মুসা মেসেলেকু বলেছেন, ‘আমাদের অস্তিত্ব এবং আধ্যাত্মিকতা রক্ষা করা বর্তমান এবং ভবিষ্যত, দুই প্রজন্মের জন্যই গুরুত্বপূর্ণ। আমাদের সংস্কৃতি, ঐতিহ্য এবং রীতিনীতি বাঁচাতেই হবে, আসুন এই নতুন বহুগামী ভাবনার বিরোধিতা করি।’

Recent Comments:

Leave a Comment: