• ১ বৈশাখ ১৪২৮, বৃহস্পতিবার
  • 15 April 2021, Thursday
chattogramer-dail-uot ছবি: লেখিকা

শীত পালানোর গল্প

সহেলী রায়

Updated On: 15 Jan 2021 11:59 pm

রেসিপি:  চট্টগ্রামের ডাইলউওত

 

 

যা যারে যা, চলেই গেলগত কিছুদিন ধরেই শুরু হয়েছিল এই গেল গেল রব। আহা! হবে নাই বা কেন? এই গ্রীষ্মপ্রধান দেশে ওই তো মাস দুয়েকের প্রিয়জনের আলিঙ্গনের মতো ছড়িয়ে থাকে ওম। যেমন প্রিয় মানুষ বিদেশ বিভূঁই থেকে ছুটি কাটাতে আসে। এলেই যেন উৎসব। নতুন গুড়, পায়েস, মোয়া থেকে শুরু করে রঙবেরঙের আনাজপাতির কেরামতি চলে। উল পশমের পোশাকে সজ্জিত হয়ে বনভোজনের হুড়োহুড়ি শুরু হয়ে যায়। পিকনিক স্পট তো নয় যেন আকাশ জুড়ে বিশ্বকর্মা পুজোয় উড়তে থাকা নানা রঙের ঘুড়ির সম্ভার। সেসবে ফাঁকি পড়লে রব তো বনতাই হ্যায়। গুঞ্জন ওঠে, তিনি নাকি পাত্তারি গুটিয়েছেন সময়ের আগেই। জানুয়ারি মাস, ফ্যান চলছে। গত শীতের শেষে কেনা নতুন লং জ্যাকেট পৃথিবীর মুখই দেখল না। গিন্নির ভারি গোঁসা। ফ্রিজারে সবজি শুকোয়। কোনোক্রমে ডাল-ভাতের জোগাড় দিয়েই হাত জোড়ে গিন্নি। 

 

শীত পালানোর গল্পগুলো এমনই। তবে না,  এসব ষড়যন্ত্রের কথাকে বুড়ো আঙুল দেখিয়ে তিনি ফিরছেন একটু একটু করে। রবিবারগুলো বিক্রি হচ্ছে কোনো না কোনো গ্রুপের বনভোজনের আমন্ত্রণে। গিন্নি নড়েচড়ে বসেছেন। লং জ্যাকেটে হাত বুলিয়ে হেঁশেল অভিযানে বেরিয়ে পড়েন তিনি। সবজিগুলো ধুয়ে-মুছে এক চিলতে হেসে ভাবেন, আজও ডাল-ভাত। তবে একটু অন্যরকম ডাল। চট্টগ্রামে এই রেসিপির নাম ডাইলউওত। বড় পরিবারে সমস্তটা কুলোবার জন্য এরকম ডাল তৈরি হত যেটি এখন বেশ অভিজাত একটি পদ। 

 

উপকরণ:

১) মটর ডাল ১ কাপ

২) লাউ: ১ কাপ ডুমো করে কাটা

৩) শিম: ৪-৫টা টুকরো করে কাটা

৪) পাঁচফোড়ন: ১/২ চামচ

৫) আদাবাটা: ১ চামচ

৬) জিরে, হলুদ, লঙ্কার গুঁড়ো: ১ চামচ করে

৭) নুন: স্বাদ অনুযায়ী 

৮) সর্ষের তেল: ২ চামচ

৯) কাঁচা লঙ্কা: ২টি

১০) ধনেপাতা 

 

প্রণালী:

মটর ডাল  ঈষদুষ্ণ জলে আধফোটা হয়ে গেলে নামিয়ে রাখতে হবে। কড়াইতে  তেল দিয়ে পাঁচফোড়ন দিতে হবে। তার  মধ্যে লাউ, শিম দিয়ে ভাজতে হবে। এরপর একে একে আদাবাটা, জিরে, হলুদ, লাল লংকার গুঁড়ো নুন দিয়ে কষিয়ে লাউ সিদ্ধ হলে আধফোটা ডাল দিয়ে দিতে হবে। ভালো করে ফুটে উঠলে কাঁচালংকা ধনেপাতা দিয়ে নামিয়ে নিতে হবে। এই রান্নায় ডাল পুরো গলে গেলে রান্নাটি ঠিক জুতের হবে না। কাজেই ডালের দিকে নজর রাখতে হবে।

 

এক থালা শিউলি ফুলের মতো ভাত আর ডাইলউওত মেখে শীত দুপুরের কাব্যটিকে আঙুল চাটতে চাটতে একবার ধন্যবাদ বলা যেতেই পারে। বলা যেতেই পারে--- থ্যাঙ্কিউ লাইফ!

 

 

Recent Comments:

Avik 2021-01-16

এটা অবশ্যই ট্রাই করে দেখব।

Leave a Comment: