• ১২ অগ্রহায়ণ ১৪২৭, শুক্রবার
  • 27 November 2020, Friday
পাকিস্তান থেকে সরতে পারে ফেসবুক, গুগল, ট্যুইটার ছবিঃ ইন্টারনেট

পাকিস্তান থেকে সরতে পারে ফেসবুক, গুগল, ট্যুইটার

ওয়েব ডেস্ক প্রতিনিধি

Updated On: 22 Nov 2020 08:48 am

পাকিস্তান থেকে ব্যবসা গুটিয়ে নিতে পারে গুগল, ফেসবুক, ট্যুইটারের মতো সংস্থা।

জানা গিয়েছে সম্প্রতি পাক সরকার ডিজিটাল কনটেন্ট সেন্সর করার সিদ্ধান্ত নিয়েছে। ইসলাম বিরোধী, সন্ত্রাসবাদের সমর্থক, পর্নগ্রাফি বা জাতীয় নিরাপত্তার পক্ষে ক্ষতিকর কোন বিষয়বস্তু ইন্টারনেট-এ দেখানো যাবে না বলে জানিয়েছে পাক সরকার। এক সরকারি সংস্থাকে এই ব্যাপারে দায়িত্ব দেওয়া হয়েছে।

এই ঘটনায় এশিয়া ইন্টারনেট কোয়ালিশন বা এআইসি-র তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যেভাবে পাকিস্তান সরকার ইন্টারনেট কোম্পানিগুলোকে নিশানা করছে তাতে তারা শঙ্কিত। সরকারের অস্বচ্ছ পদ্ধতির সেন্সর চাপিয়ে দেওয়া হচ্ছে ইন্টারনেটের ওপর। তারা আরও জানিয়েছে যে পদ্ধতিতে পাক সরকার কনটেন্ট সেন্সর করতে বলছে তাতে সাধারণ মানুষ স্বাভাবিকভাবে ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। ফলে অন্যান্য দেশের সঙ্গে পাকিস্তানের ডিজিটাল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে। সেক্ষেত্রে পাকিস্তানকে পরিষেবা দেওয়া সমস্যা হয়ে পড়বে সংস্থার সদস্যদের পক্ষে এবং পাকিস্তান থেকে পরিষেবা বন্ধ করতে বাধ্য হবে তারা।

প্রসঙ্গত, গুগল, ফেসবুক, ট্যুইটার – এই তিনটিই এআইসি-র সদস্য।    

অন্যদিকে পাক প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে যে, অভিযোগ জানানোর পরেও পাকিস্তান বিরোধী, অশ্লীল ও জাতিবিদ্বেষমূলক পোস্ট দেরি করে সরাচ্ছে একাধিক সোশ্যাল মিডিয়া। এরপরেই এই নতুন নিয়ম জারি করে পাকিস্তান সরকার।

এআইসি-র ওই বিবৃতির পর পাকিস্তান সরকারের তরফ থেকে এখনও কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলেই জানা গিয়েছে। 

Share via Whatsapp

Recent Comments:

Leave a Comment: