• ১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার
  • 31 July 2021, Saturday
Double Pulitzer for Two Indian Origin Journalists ছবি: ইন্টারনেট

‘নির্ভীক সাংবাদিকতা’: জোড়া পুলিৎজার দুই ভারতীয় বংশোদ্ভুত সাংবাদিকের

ওয়েব ডেস্ক প্রতিবেদন

Updated On: 12 Jun 2021 08:23 pm


নির্ভীক সাংবাদিকতার জন্য পুরষ্কৃত হলেন ভারতীয় বংশোদ্ভুত সাংবাদিক মেঘা রাজগোপালন। পেশার প্রতি নিষ্ঠা, সততা এবং নির্ভীকতাই তাঁর ঝুলিতে এনে দিল পুলিৎজার পুরস্কার। চিনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের উপর অবর্ণনীয় অত্যাচারের কাহিনি তাঁর নির্ভীক কলমে তুলে ধরেছিলেন মেঘা। এই কাজকে রীতিমতো চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন তিনি। সেই কাজেরই স্বীকৃতি এল আন্তর্জাতিক মঞ্চ থেকে। যদিও কখনো স্বপ্নেও এমন প্রত্যাশা করেননি মেঘা। স্থানীয় স্তরে সাংবাদিকতায় দুর্দান্ত পারফরম্যান্সের জন্য পুলিৎজার পেয়েছেন আরেক ভারতীয় বংশোদ্ভুত সাংবাদিক নীল বেদি। সাংবাদিকতার জগতে জোড়া পুলিৎজারে স্বভাবতই খুশির হাওয়া দেশের সাংবাদিকতা জগতে।

মার্কিণ সংস্থা বাজফিড-এর সাংবাদিক মেঘা। নাতিদীর্ঘ সাংবাদিকতার জীবনে বার বার কঠিন অ্যাসাইমেন্টের দায়িত্ব পড়ে তাঁর কাঁধে। কিন্তু চিনের উইঘুর মুসলিমদের ওপর অত্যাচারের ওপর স্টোরি করার এই দায়িত্ব ছিল সবথেকে কঠিন। কিন্তু তাঁর অসম সাহসিকতা, অদম্য জেদের সাহায্যেই এই চ্যালেঞ্জ সফল করতে সক্ষম হন তিনি। তৈরি করেছিলেন ‘জিনজিয়াং সিরিজ’। জিনজিয়াং বিখ্যাত উইঘুর মুসলমানদের বাসভূমি হিসেবে। এই স্বীকৃতির পর মেঘা জানিয়েছেন, ‘ভাবিইনি এমন একটা বড় পুরস্কারের জন্য আমার কাজকে বেছে নেওয়া হবে। তাই পুলিৎজার পুরস্কার বিতরণী অনুষ্ঠান দেখিনি। একটা ফোন মারফত সব জানতে পারলাম।’ পুরস্কার বাবদ প্রাপ্ত নগদ ১৫ হাজার মার্কিণ ডলার তিনি ভাগ করে নিতে চান দুই সহকর্মী অ্যালিসন কিং ও ক্রিস্টো বাসচেকের সঙ্গে।


অন্যদিকে ট্যাম্পা বে টাইমসের সাংবাদিক নীল বেদি আমেরিকার ফ্লোরিডায় নানা দুষ্কৃতিকর্মের তদন্তে পুলিশকে সাহায্য করেছিলেন তাঁর তদন্তমূলক সাংবাদিকতা মাধ্যমে। পুলিশের তরফেও তাঁর বিপুল প্রশংসা করা হয়েছিল। আন্তর্জাতিক স্বীকৃতি পেল তাঁর কাজও। এই জোড়া পুলিৎজার প্রাপ্তির ঘটনায় আনন্দের স্রোতে ভাসছে ভারতীয় সাংবাদিকমহল। 



Recent Comments:

Leave a Comment: