• ৩০ বৈশাখ ১৪২৮, শুক্রবার
  • 14 May 2021, Friday
the-gentleman-theif-the-handsome-show ছবি: ইন্টারনেট

দ্য জেন্টেলম্যান বার্গলার: দ্য হ্যান্ডসাম শো

সুপর্ণা চ্যাটার্জী ঘোষাল

Updated On: 29 Jan 2021 08:04 am

২০২১ সাল পড়তে যতক্ষণ! নিশ্বাস নিতে নিতে তার প্রথম মাসটা প্রায় কেটেই গেল। যদি কেউ বলে ২০২১ সালের প্রথমেই সবচেয়ে ভালো কোন সিরিজটা দেখলাম, তাহলে চোখ বন্ধ করে জবাব দেব লুপিন’ (লুপঁঅ)।  

আপনি নাউ ইউ সি মিসিরিজের দুটো সিনেমা দেখেছেন? আপনার ভালো লেগেছিল? তাহলে এই থ্রিলার সিরিজটিও আপনার ভালো লাগতে বাধ্য। 

 

মরিস ব্লাঁকের লেখা ভদ্রলোক চোরআরসেন লুপঁঅর গল্প প্যারিসের প্রায় কাল্ট সাহিত্যের পর্যায়ে পড়ে। সেই আরসেন লুঁপঅর চরিত্রকে কাণ্ডারী হিসাবে ধরে এগিয়ে চলে এই গল্প।

সেনেগাল থেকে এক ব্ল্যাক পিপল’-এর পরিবার প্যারিসে আসে শুধুমাত্র ভালো জীবনধারণের আশা নিয়ে। সদ্য কৈশোরে পা রাখা আসান ডিয়োপের বাবা, বাবাকার ডিয়োপ প্যারিসের বিত্তশালী পরিবার প্যালিগ্রিনিদের বাড়িতে শোফারের কাজ নেয়। কিন্তু প্যালিগ্রিনি কর্তা অভিযোগ তোলে,  মেরি আঁতোয়ানেতের মহামূল্যবান গলার হার নাকি চুরি করেছে বাবাকার। 

বাবাকার কি সত্যিই চুরি করেছিল? নাকি সে গরিব আর ব্ল্যাক পিপল ছিল বলেই তাকে ফাঁসানো হয়েছিল? নাকি, এর পিছনে কাজ করছিল আরো বড় কোনো চক্রান্ত। 

এদিকে পঁচিশ বছর পর সেই কিশোর আসান এখন ছয় ফুট তিন ইঞ্চির যুবক। ক্ষুরধার বুদ্ধির অধিকারী। ছদ্মবেশ ধারণে তার জুড়ি মেলা ভার। তার একমাত্র আইডল হল সেই দ্য জেন্টেলম্যান থিফআরসেন লুঁপঅ। ছোট থেকে সেই একই বই পড়ে এসেছে বারবার। শিক্ষা নিয়েছে সেখান থেকে। তার নিঃসঙ্গ জীবনে সঙ্গী বলতে শুধু প্রাণের বন্ধু বেঞ্জামিন আর প্রেমিকা ক্লেয়ার। 


এতদিন পর লুঁভ মিউজিয়ামে অকশন হতে চলেছে সেই আঁতোয়ানেতের মহামূল্যবান হারটি। যার জন্য তার জীবন নষ্ট হয়ে গিয়েছে, আত্মহত্যা করেছে বাবাকার ডিয়োপ। নিজের বাবাকে নিরপরাধ প্রমাণ করার জন্য উঠে পড়ে লাগে আসান ডিয়োপ। সে প্ল্যান বানায় চুরি করবে ওই হার। সে কি অবশেষে সফল হতে পারে? প্যারিসের পুলিশ কি নাগাল পাবে এই জেন্টেলম্যান থিফের? টানটান উত্তেজনায় ভরা এই সিরিজ আপনাকে দর্শকের আসন (কিংবা বিছানা) থেকে উঠতে দেবে না। এই সিরিজে একটা মিনিট অবধি সময় নষ্ট করা হয়নি। আর পরিবেশনা এতই স্মার্ট যে আগাগোড়া দেখতে আপনাকে বাধ্য করবে। 

মূল সিরিজটা ফ্রেঞ্চে। তবে আমি পরামর্শ দেব, অরিজিনাল অডিও চালিয়ে রেখে ইংরাজি সাবটাইটেল অন রাখুন। ইংরাজি ডাবিং অনেক জায়গায় ইকো হয়েছে। ভর-ভরতি বাজারের দৃশ্যেও মাঝেমধ্যে  হলঘরের মতো সাউন্ড শুনতে আপনার ভালো নাও লাগতে পারে। 

আসান ডিয়োপের ভূমিকায় ওমর সাই অনবদ্য। তিনি যে কী দক্ষ অভিনেতা, তা না দেখলে বোঝা যায় না। তাঁর মিলিয়ন ইউরো স্মাইলদর্শকের মন জয় করে নেয় অনায়াসে। 

ভালো লাগে বাবাকার ডিয়োপকেও। জীবনযুদ্ধে লড়াই করে যাওয়া এক কালোবাবার আর্তি ফুটে ওঠে তাঁর চরিত্রে। 

আশ্চর্যের বিষয় হল, কিশোর আসান ডিয়োপের ভূমিকায় যে ছেলেটি অভিনয় করেছে, কাস্টে তাকে কোথাও দেখতে পেলাম না। তাতে একটু খারাপই লাগল। কিশোর আসানের ভূমিকায় মামাদৌ হায়দারা আসলে নিজের আত্মীয়দের কাছে নাকি নিজের পরিচয় প্রকাশ করতে চায়নি। সামান্য রাজমিস্ত্রির বাড়ির সাতটি বাচ্চার মধ্যে অন্যতম মামাদৌ চেয়েছে, আগে অভিনয় জগতে নিজের মাটি শক্ত হোক, তারপর আত্মপ্রকাশ।  কিন্তু ছোট্ট নক্ষত্রটির উজ্জ্বলতা সবাই দেখতে পেয়েছে।

 

ছোট্ট কুকুর জাঁকুজকে দেখলে আপনার মন ভালো হয়ে যাবে। 

সিরিজের প্রথম এপিসোড থেকেই রহস্য-রোমাঞ্চ, হাত-সাফাই, বিভিন্ন রকম ট্রিক্স, ছদ্মবেশ ধারণ, চেজিং, ধাঁধার সমাধান--- সব মিলিয়ে সিরিজটিকে দারুণ উপভোগ্য করে তুলেছে। আবার সিরিজটা যে শিশি-বোতলের মতো খুব কঠিন তাও নয়, কমেডির ছলেই উপস্থাপন হয়েছে বেশিরভাগ অংশ। 

 

এই হপ্তা-অন্তে হাতে একটুখানি সময় থাকলে টুক করে দেখে নিতে পারেন অত্যন্ত ভদ্রলোক চোর লুপিনকে। কথা দিচ্ছি, এই চোরকে আপনিও ভালোবেসে ফেলবেন। আর অপেক্ষা করবেন কবে সিজন টু আসবে। 

 

 

সিরিজ: লুপিন (সিজন ওয়ান, পাঁচটি এপিসোড) 

ওটিটি প্ল্যাটফর্ম: নেটফ্লিক্স 

অভিনয়: ওমর সাই, ফার্গাস আসান্দে, সোফিয়েন গুরাব প্রমুখ।

রটন টোম্যাটোর রেটিং: ৯৬%

ব্যক্তিগত রেটিং: ৪.৯/৫ 

 

Recent Comments:

Leave a Comment: