• ১৫ শ্রাবণ ১৪২৮, শনিবার
  • 31 July 2021, Saturday
ছাত্র সংসদের টাকায় দুস্থ ছাত্রদের দেওয়া হবে স্কলারশিপ, জানালো প্রেসিডেন্সীর এস এফ আই ছবি ইন্টারনেট

ছাত্র সংসদের টাকায় দুস্থ ছাত্রদের দেওয়া হবে স্কলারশিপ, জানালো প্রেসিডেন্সীর এস এফ আই

ওয়েব ডেস্ক প্রতিনিধি

Updated On: 12 Jun 2021 01:29 am

কোভিড অতিমারীর ফলে বিপন্ন পরিবারগুলির ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াতে অভিনব উদ্যোগ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এসএফআই পরিচালিত ছাত্র সংসদের। বিশ্ববিদ্যালয়ের যেসমস্ত পড়ুয়াদের পারিবারিক আয় মাসিক ১০হাজার টাকার কম, ছাত্র সংসদের তহবিল থেকে তাদের জন্য স্কলারশিপ তৈরির পথে হাঁটতে চলেছে এসএফআই। শহীদ ছাত্র নেতা সুদীপ্ত গুপ্তের নামে হবে এই স্কলারশিপ। 






প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ সূত্রে খবর, কোভিড অতিমারীর ফলে ক্যাম্পাসে তালা ঝুলেছে ২০২০ সালের মার্চ মাস থেকে। তারফলে ফেস্ট সহ একাধিক অনুষ্ঠানের জন্য নির্দিষ্ট তহবিল অব্যবহৃত রয়ে গিয়েছে। সেই প্রেক্ষিতেই ছাত্র সংসদে সিদ্ধান্ত হয়, এই বিপুল পরিমাণ অর্থ সাধারণ ছাত্রছাত্রীদের স্বার্থে ব্যবহার করা হবে। সেই মতো সামনের দিকে এগনোর রূপরেখা তৈরি হয়। প্রথমে  ফেস্টের জন্য ইউনিয়ন তহবিলে বরাদ্দ বিপুল অর্থের সিংহভাগ চাইল্ড কেয়ারে দান করে ছাত্র সংসদ। তারপরে সিদ্ধান্ত  হয়, বাকি অর্থ দিয়ে শহীদ ছাত্র নেতা সুদীপ্ত গুপ্তের নামে স্কলারশিপ চালানোর উদ্যোগ নেবেন তাঁরা।




ছাত্র সংসদের তরফে জানা গিয়েছে,  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে এই স্কলারশিপ শহীদ ছাত্রনেতা সুদীপ্ত গুপ্তের নামে চালু করার জন্য। অপশাসন মুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস গড়ার লক্ষ্যে আন্দোলন করতে গিয়ে ২০১৩ সালে রাজ্য সরকারের পুলিশের হাতে খুন হন সুদীপ্ত গুপ্ত। তাই গণতান্ত্রিক পদ্ধতিতে জেতা ছাত্র সংসদের বিকল্প প্রতিষ্ঠার লড়াইয়ের এই পদক্ষেপ হবে তাঁর প্রতি যথার্থ শ্রদ্ধা।






বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ছাত্র ছাত্রী, যাদের পারিবারিক আয় ১০হাজার টাকার কম, তারা প্রত্যেকেই এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। ছাত্র সংসদ সূত্রে জানানো হয়েছে, যেসমস্ত পড়ুয়ারা অন্য কোনও স্কলারশিপের প্রাপক নন, অগ্রাধিকার পাবেন তাঁরাই। ২১জুনের মধ্যে ইনকাম সার্টিফিকেট, ব্যাঙ্কের তথ্য বা সমতূল্য নথি সহকারে আবেদন জানাতে হবে। সেই আবেদনের ভিত্তিতে তৈরি হবে চূড়ান্ত তালিকা।  সেই তালিকা অনুসারে স্কলারশিপ পাওয়ার যোগ্য প্রার্থীদের মধ্যে ছাত্রসংসদের হাতে থাকা মোট অর্থ সমানভাবে বন্টন করা হবে।











অনুদিত 


গণশক্তি

Recent Comments:

Leave a Comment: