• ৩০ বৈশাখ ১৪২৮, শুক্রবার
  • 14 May 2021, Friday
রাজ্য জুড়ে রক্তের আকাল ছবি ইন্টারনেট

রাজ্য জুড়ে রক্তের আকাল

ওয়েব ডেস্ক প্রতিনিধি

Updated On: 01 May 2021 01:39 am

সারা দেশে কোভিডের ভয়াল থাবা'র পাশাপাশি সারা রাজ্য জুড়ে  রক্তের আকাল দেখা দিয়েছে। 


কোভিড ঘটিত এমন পরিস্থিতিতে কোনও রাজনৈতিক বা অরাজনৈতিক  সংগঠন, ক্লাব, রক্তদান শিবির করতে পারছে না। রাজ্যের প্রায় সর্বত্র  মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাঙ্কেও রক্তের সঙ্কট দেখা দিতে শুরু করেছে। বেসরকারি হাসপাতালগুলিও রক্ত জোগাড় করতে হিমসিম খাচ্ছে। 

গোদের ওপর বিষফোঁড়ার মত রক্ত নিয়ে এক শ্রেণির দালাল চক্র গড়ে উঠেছে রাজ্যের বহু জায়গায়। বহু দামে রক্ত কিনতে বাধ্য করা হচ্ছে রুগীর আত্মীয় স্বজনকে। 


কোভিডের কারণে  টিকাকরণের পর অন্তত বিয়াল্লিশ দিন কোনও ব্যক্তি রক্তদান করতে পারবেন না। টিকাকরণের বিয়াল্লিশ থেকে ছাপ্পান্ন দিনের মধ্যে টিকার দ্বিতীয় ডোজ নিতে হচ্ছে। দ্বিতীয় ডোজ নেওয়ার পর আরও আঠাশ দিন ওই ব্যক্তি রক্তদান করতে পারবেন না। 

অর্থাৎ একজন ব্যক্তি টিকা নিলে সব মিলিয়ে প্রায় সত্তর থেকে পঁচাত্তর দিন পর্যন্ত রক্তদান করতে পারছেন না। 

নতুন নিয়ম অনুযায়ী, মে মাসের প্রথম দিন থেকে আঠারো-ঊর্ধ্বরা কোভিড টিকা নিতে পারবেন। সাধারণত এই বয়সের মানুষই বেশি রক্তদান করে থাকেন। ফলে রক্তের সঙ্কট একটা ভয়ঙ্কর আকার ধারণ করতে চলেছে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে সরকার বা প্রশাসনকে রক্তের সঙ্কট মেটাতে কোনও আগ্রহ প্রকাশ করতে দেখা যাচ্ছে না। 


এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক  বামপন্থী এক নেতা বলেন  ‘‘বরাবরের মতো এবারও আমরা সিদ্ধান্ত নিয়েছি রক্তদান কর্মসূচি করার, অতি দ্রুত তা করা হবে । এবং  সমস্ত গণ সংগঠনকেও আবেদন করা হয়েছে রক্তদান শিবির করার।


সাধারণ মানুষের স্বার্থে অতি দ্রুত রক্তদান শিবিরের আয়োজন করা হোক, তাতে তারাও যোগদান করবে বলে জানিয়েছে রেড ভলেন্টিয়াররা।

Recent Comments:

azsqyNMIXlkdihL 2021-05-03

uyXjDQId

Leave a Comment: