• ১২ কার্তিক ১৪২৭, বুধবার
  • 28 October 2020, Wednesday
নভেম্বরের আগে প্রস্তুত হবে না ভ্যাক্সিন ছবিঃ ইন্টারনেট

নভেম্বরের আগে প্রস্তুত হবে না ভ্যাক্সিন

ওয়েব ডেস্ক প্রতিনিধি

Updated On: 19 Oct 2020 12:29 pm

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন ৩ নভেম্বর মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের আগেই সে দেশের বাজারে কভিড ১৯ ভ্যাক্সিন এসে যাবে। সেই দাবিকে নাকচ করে কভিড ১৯ ভ্যাক্সিন প্রস্তুতকারক মার্কিন সংস্থা ফাইজার-এর শীর্ষ আধিকারিক ডক্টর অ্যালবার্ট বোরলা জানান নভেম্বরের তৃতীয় সপ্তাহের আগে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে ভ্যাক্সিন অনুমোদনের জন্য আবেদন করা হবে না।

সংস্থার নিজস্ব ওয়েব সাইটে ফাইজার-এর শীর্ষ আধিকারিক ডক্টর অ্যালবার্ট বোরলা জানিয়েছেন অক্টোবরের শেষে ভ্যাক্সিনের কার্যকারিতা সম্পর্কিত ফলাফল প্রাথমিকভাবে জানা গেলেও গ্রাহকদের সুরক্ষার ব্যাপারটি আরও নিশ্চিত করতে চাইছেন তারা। তারপরেই ভ্যাক্সিন অনুমোদনের জন্য আবেদন করা হবে বলে জানিয়েছেন তিনি।

আগেই জল্পনা ছিল চলতি মাসে শেষের আগে ফাইজার করোনা ভ্যাক্সিন বাজারে আনতে পারবে না। এখন সেই জল্পনায় শীলমোহর লাগাল সংস্থা নিজেই। সান দিয়েগো-র অপর একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার বিশেষজ্ঞ আধিকারিক ডক্টর এরিক তপোল-এর দাবি ফাইজার সংস্থার আধিকারিকরা তাঁকে জানিয়েছেন যে নির্বাচনের আগে ভ্যাক্সিন অনুমোদনের জন্য পাঠানো হবে না। এই পরিস্থিতিতে সংস্থার তরফ থেকে এমন ঘোষণা এটাই প্রমাণ করে যে কোন রকম রাজনৈতিক উদ্দ্যেশে সংস্থা নিজেদের জড়াতে চায় না।